মেসিকে পেয়ে উজ্জীবিত বার্সা

আপডেট : November, 29, 2015, 9:50 pm

গত দু’মাস তার অভাবটা বুঝতেই দেননি নেইমার-সুয়ারেজ। তবু তিনি থাকলে দলের শক্তি দ্বিগুণ বৃদ্ধি পায়। স্প্যানিশ লা লীগায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্ল্যাসিকোতে তিনি ফিরবেন বলেই প্রতিপক্ষ শিবিরে আতঙ্ক ছড়িয়েছে। ৩৩ মিনিটের জন্য নেমে আতঙ্ক ছড়িয়েছেনও। এবার চ্যাম্পিয়ন্স লীগে বদলি নয়, শুরু থেকেই এ এস রোমার জন্য আতঙ্ক হয়ে মাঠে নামবেন চারবারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি। তাকে পেয়ে উজ্জীবিত বার্সা। ন্যু ক্যাম্প আজ ইতালিয়ান জায়ান্টদের বিপক্ষে ড্র করলেই শেষ ষোলো নিশ্চিত হবে বার্সেলোনার। একই সমীকরণ জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখেরও। অলিম্পিয়াকোসের বিপক্ষে এক পয়েন্ট পেলেই পরবর্তী রাউন্ডে ঊঠবে পেপ গার্দিওলার দল।

এল ক্ল্যাসিকোতে রিয়াল মাদ্রিদকে ৪-০ গোলে বিধ্বস্ত করে চনমনে বার্সা শিবির। আত্মবিশ্বাসটা আরও বেড়েছে মেসিকে শুরু থেকেই পাওয়া যাবে বলে। নেইমার-সুয়ারেজে দুর্দান্ত বার্সার বিপক্ষে প্রথম লেগে ১-১ গোলে ড্র করে রোমা। শেষ ষোলোতে উঠতে হলে তাদের জন্য আজ জয়টা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ২০১০ সালের পর চ্যাম্পিয়ন্স লীগে কখনও অ্যাওয়ে গেমে জিততে পারেনি রোমা। সে পরিসংখ্যানটাই কাতালানদের জন্য বড় প্রেরণা। তবে সবচেয়ে বড় শক্তি হলো দলের আক্রমণভাগ।

চোটের কারণে গত দু’মাস ছিলেন না মেসি। কিন্তু আর্জেন্টাইন সুপারস্টারের শূন্যস্থানটা ভালোভাবেই পূরণ করেন নেইমার-সুয়ারেজ যুগলবন্দি। সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার সর্বশেষ ২৮ গোলের ২৪টিই করেন নেইমার ও সুয়ারেজ। দুই লাতিন শিল্পীর সঙ্গে এবার যোগ হয়েছেন আরেক লাতিন জাদুকর মেসি। এ ত্রয়ীর সঙ্গে আছেন মাঝমাঠের শিল্পী আন্দ্রেস ইনিয়েস্তা। রিয়ালের বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স করে সান্তিয়াগো বার্নাব্যুর দর্শকদের হাততালি পেয়েছেন ইনিয়েস্তা। তাই ঘরের মাঠে উজ্জীবিত হয়েই রোমার মুখোমুখি হবে কাতালানরা।

শেষ ষোলোতে ওঠার পথটা সুগম আছে রোমারও। গ্রুপ ‘ই’-তে তারা আছে দ্বিতীয় স্থানে। বেয়ার লেভারকুসেনের চেয়ে এক এবং বাতে বরিসভের বিপক্ষে ২ পয়েন্ট এগিয়ে। আজ বার্সার মাঠ থেকে জিতে ফিরতে পারলে তা হবে রোমার জন্য বড় প্রাপ্তি। ন্যু ক্যাম্পে সেই আপসেট ঘটাতে প্রস্তুত আলেসান্দ্রো ফ্লোরেনিঞ্জের দল, ‘বার্সাকে হারানোটা সত্যিই কঠিন হবে। তারা বিশ্বের অন্যতম সেরা শক্তিশালী দল। তবে আমরা ভালো কিছু করতে চাই। স্পেনে ভয়হীন থেকেই মাঠে নামব এবং সুযোগগুলো কাজে লাগানোর চেষ্টা করব।’
অ্যালিয়ান অ্যারেনায় আজ দুর্দান্ত বায়ার্নের বিপক্ষে কেমন পারফরম্যান্স করে অলিম্পিয়াকোস তার অপেক্ষায় সবাই। কারণ ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লীগের সর্বশেষ ম্যাচে আর্সেনালকে গুঁড়িয়ে দিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। আর বুন্দেসলীগায় সাইড বেঞ্চের খেলোয়াড়দের নামিয়ে শালকে জিরো ফোরকে ৩-১ গোলে হারিয়েছে তারা। শেষ ষোলোর টিকিট পেতে আজ এক পয়েন্ট প্রয়োজন জার্মান জায়ান্টদের। গ্রুপ ‘এফ’-এ স্বস্তিতে নেই আর্সেনাল। সব প্রতিযোগিতা মিলিয়ে সর্বশেষ পাঁচ ম্যাচে মাত্র একটিতে জিতেছে গানাররা। আর চ্যাম্পিয়ন্স লীগেও জয় মাত্র একটি। আজকের প্রতিপক্ষ দিনামো জাগরেবের কাছে হার দিয়েই চ্যাম্পিয়ন্স লীগ শুরু করেছিলেন আর্সেন ওয়েঙ্গারের দলটি। তাই প্রতিশোধের সঙ্গে শেষ ষোলোতে ওঠার অঙ্কের সমীকরণে টিকে থাকার চ্যালেঞ্জ গানারদের জন্য। আজ হারলে কিংবা ড্র করলে গত ১৫ মৌসুমের পর চ্যাম্পিয়ন্স লীগে গ্রুপ পর্ব থেকে বিদায় নেবে ইংলিশ জায়ান্টরা।