অনিশ্চয়তায় ছয়টি বড় প্রকল্প ফাইলবন্দি

আপডেট : December, 5, 2015, 5:50 pm

অর্থায়ন অনিশ্চয়তায় ছয়টি বড় প্রকল্প ফাইলবন্দি হয়েছিল কয়েক বছর আগে। অর্থ সংকটে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) অনুমোদন নিয়েও অনিশ্চয়তা ছিল। তবে প্রকল্পগুলোয় জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) অর্থায়নে রাজি হওয়ায় সে সংকট কেটে গেছে। সংস্থাটি ১০৭ কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছে। বর্তমান বিনিময় হার অনুযায়ী যার পরিমাণ প্রায় সাড়ে আট হাজার কোটি টাকা। আগামী সপ্তাহে জাইকার সঙ্গে এ-সংক্রান্ত চুক্তি সই হওয়ার কথা রয়েছে।
জানা গেছে, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) ঢাকা-চট্টগ্রাম মূল সঞ্চালন লাইন শক্তিশালীকরণে দুই হাজার ৭৪৯ কোটি টাকা, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং অর্থ বিভাগের বিদেশি বিনিয়োগ উন্নয়ন প্রকল্পে এক হাজার কোটি টাকা, সড়ক ও জনপথ অধিদপ্তরের পশ্চিমাঞ্চলের সেতু উন্নয়নে এক হাজার ৮৪৩ কোটি টাকা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মা, নবজাতক, শিশুস্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন প্রকল্পে এক হাজার ১০০ কোটি টাকা, গৃহায়ন ও গণপূর্ত অধিদপ্তরের নগরে ভবনের ঝুঁকি কমানো প্রকল্পে ৭৬০ কোটি টাকা এবং স্থানীয় সরকার বিভাগের উপজেলা গভর্ন্যান্স উন্নয়ন প্রকল্পে এক হাজার কোটি টাকা দেবে জাইকা।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) আমেরিকা ও জাপান উইংয়ের এক কর্মকর্তা সমকালকে বলেন, নতুন প্যাকেজের আওতায় বড় অঙ্কের অর্থ পেলেও গত অর্থবছরের তুলনায় প্রায় এক হাজার কোটি টাকা কম ঋণ দিচ্ছে জাইকা। তিনি বলেন, জাইকার আর্থিক এবং কারিগরি সহযোগিতায় আরও কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। আরও কয়েকটি মেগা প্রকল্পে অর্থায়নের বিষয়ে আলোচনা চলছে। তবে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
ইআরডি সূত্রে জানা গেছে, এ ঋণের বার্ষিক সুদের হার মাত্র দশমিক শূন্য এক শতাংশ, যা ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ৪০ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। সংস্থাটির সুদের হার বাংলাদেশের অন্যান্য উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), রাশিয়া, চীনের তুলনায় অনেক কম। আবার ঋণের অর্থের একটি বড় অংশ অনুদান হিসেবে প্রদান করে জাইকা, যা পরবর্তী সময় জাপান ডেভেলপমেন্ট ফান্ডের (জেডিএফ) মাধ্যমে প্রকল্প বাস্তবায়নে ব্যয় করা হয়। সংস্থাটির ৩৬তম প্যাকেজের আওতায় এ ঋণ দিচ্ছে।
বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর সমকালকে বলেন, জাপান বাংলাদেশে ব্যবসা এবং সহযোগিতা বাড়ানোর কৌশল নিয়েছে। এ কারণে খুব বেশি সহায়তা কমানোর
কারণ নেই।
জাইকা গত বছর ৩৫তম ঋণ প্যাকেজের আওতায় পাঁচ প্রকল্পে নয় হাজার ২০০ কোটি টাকা দেয়। সংস্থাটির অর্থায়নে প্রায় অর্ধশত প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এর মধ্যে রয়েছে_ মেট্রোরেল, মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, প্রাকৃতিক গ্যাসের দক্ষতা উন্নয়ন, ইনক্লুসিভ সিটি গভর্ন্যান্স, হাওরের বন্যা ব্যবস্থাপনা এবং জীবিকার উন্নয়ন, ক্ষুদ্র এবং প্রান্তিক পর্যায়ের কৃষকদের কৃষি উৎপাদনের উন্নয়ন এবং বৈচিত্র্যায়নে অর্থায়ন প্রকল্প।