ঈদ আনন্দ থেকে বঞ্চিত, সোনাগাজীর ঘূর্ণিঝড় রোয়ানু ক্ষতিগ্রস্থ পরিবার গুলো

আপডেট : July, 3, 2016, 5:19 pm

সিদ্দিক আল মামুন->>>

ফেনীর সোনাগাজী উপজেলার উপকূলীয় চরচান্দিয়ায় ঘূর্ণিঝড় রোয়ানু’র ক্ষতিগ্রস্থ পরিবার গুলো ঈদ আনন্দ থেকে বঞ্চিত। রোয়ানু ক্ষতিগ্রস্থ এলাকায় সরকারের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরন করা হলেও উপকূলীয় ক্ষতিগ্রস্থ পরিবারের অনেকেই ত্রাণ সামগ্রী ও আর্থিক কোন সহযোগিতা পায়নি বলে অভিযোগ করেছেন। ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে বাড়ীঘর লন্ডভন্ড হয়ে যাওয়ার পর পুনরায় তা নির্মান ও মেরামত করে তারা এমনিতেই আর্থিক অনেক কষ্টে আছেন। এখনো ঠিক করা হয়নি ভেঙ্গে যাওয়া সেই রাস্তা গুলো। ক্ষতিগ্রস্থ পরিবার গুলো কিভাবে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করে ঈদ আনন্দ করবেন তানিয়ে তারা চিন্তিত। অনেকেই বলছেন, এবারে ঈদ আনন্দ থেকে তাদের পরিবার বঞ্চিত হবেন।

ফেনী জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান বলেন, রোয়ানু ক্ষতিগ্রস্থ এলাকায় ওইদিন তাৎক্ষনিকভাবে দেড় লক্ষ টাকা ও ৫ মেট্রিকটন খাদ্য শস্য বিতরন করা হয়। পরিবর্তীতে ক্ষতি নিরূপন করে আংশিক ও পুরোপরি ক্ষতিগ্রস্থ ৫০টি পরিবারকে ২ ভান্ডেল ঢেউটিন এবং ৬ হাজার টাকা দেয়া হয়। ঈদ উপলক্ষে ১২১টি পরিবারকে ২০ কেজি করে চাউল বরাদ্ধ দেয়া হয়েছে। তিনি বলেন, সাহায্য পায়নি এরকম কোন অভিযোগ নাই। কারন টেগ অফিসার, পিআইও ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে যত দরখাস্ত পেয়েছেন এবং যত মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছেন প্রত্যেককে সাহায্য দেয়া হয়েছে।

জানা যায়, গত ২১ মে দুপুরে ঘূর্ণিঝড় রোয়ানুর প্রভাবে ফেনীর সোনাগাজী উপজেলার উপকুলীয় এলাকায় বাতাসের গতিবেগ বৃদ্ধি পেয়ে জোয়ারের সাথে প্রায় ৫ থেকে ৬ ফুট উচ্চতায় পানি উঠে পড়ে। চরচান্দিয়া এলাকার নুরুল আলম (৩৫) নামে এক যুবক ওইদিন দুপুরে মহিষ আনতে জমিনে গেলে জোয়ারের পানির তীব্র স্্েরাতে পড়ে তার মৃত্যু হয়। জোয়ারের পানিতে উপকুলীয় এলাকার ৫টি গ্রামসহ নিচু এলাকা গুলো প্লাবিত হলে প্রায় ২ হাজার লোক আশ্রয় কেন্দ্র গুলোতে গিয়ে আশ্রয় নিয়েছিল। প্লাবিত এলাকার বাড়িঘরে জোয়ারের পানি প্রবেশ করে কৃষি জমি ও মাছের ঘের তলিয়ে যায়। ভেঙ্গে পড়ে রাস্তাঘাট ও গাছপালা। রোয়ানুতে ক্ষতিগ্রস্থ পরিবার গুলোকে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষনিক শুকনো খাবার ও ঔষধের ব্যবস্থা করা হয়েছিল।