ফুলগাজীতে ফ্লাডওয়াল নির্মানের পরও বন্যায় শত কোটি টাকার সম্পদ রক্ষা করা গেল না

আপডেট : August, 24, 2016, 1:00 pm

বিশেষ প্রতিনিধি->>>
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড প্রায় আড়াই কোটি টাকা ব্যায়ে ফেনীর ফুলগাজী উপজেলা বাজারে মুহুরী নদীর পাড়ে সোয়া এক কিলোমিটার ফ্লাডওয়াল নির্মান করলেও প্রতিবছর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি প্রবেশ করে। এতে বাজার ব্যবসায়ীদের কোটি কোটি টাকার সম্পদ রক্ষা করতে পারছে না।
স্থানীয় এলাকাবাসী ও ব্যবসায়ীরা জানান, ফ্লাডওয়ালটি নির্মান করা হয়েছিল ফুলগাজী বাজার ও এলাকাবাসীকে রক্ষা করার জন্য। পানি উন্নয়ন বোর্ড সঠিক উচ্চতায় ফ্লাডওয়ালটি নির্মান না করে দায়সারাভাবে তা নির্মান করায় প্রতিবছর প্রবল বর্ষনে উজান থেকে নেমে আসা পাহাড়ি বন্যায় এই ওয়ালটির উপরদিয়ে পানি উপচিয়ে বাজারে প্রবেশ করে ১০/১৫ মিনিটের মধ্যে বাজারসহ আশপাশের এলাকা প্লাবিত করে। এতে বাজারের ব্যবসায়ীরা কোটি কোটি টাকার ক্ষতির সম্মুখিন হচ্ছেন। বাজার ব্যবসায়ী ও স্থানীরা এলাকাবাসী বাজার রক্ষা বাঁধটি স্থায়ীভাবে নির্মান করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ কোহিনুর আলম জানান, ফুলগাজী বাজার রক্ষার জন্য যে ফ্লাডওয়াল নির্মান করা হয়েছে তার ওপর দিয়ে পানি ঢুকছে বাজারে তা আমাদের নজরে আছে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
ফেনী জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান বলেন, পরশুরাম ও ফুলগাজীর আকস্মিক বন্যার স্থায়ী সমাধান করতে হলে বন্যা নিয়ন্ত্রন বাঁধের ডিজাইন পরিবর্তন করতে হবে। তবে এটা একটা দীর্ঘ মেয়াদি বিষয়।ফুলগাজী বাজারে মুহুরী নদীর পাড়ে যারা এই ফ্লাডওয়ালটি নির্মান করেছে তারা মেজেরমেন্টে ভুল করেছে। পানির লেভেল বন্যার সময় ও ফ্লাশ ফ্লাডের সময় কি পরিমান পানি উঠতে পারে এই ধারনা তাদের মেজেরমেন্টে ভুল। ডিজাইনটি ত্রটিপূর্ণ কিনা তা পরীক্ষা করে পরিবর্তন করার জন্য উদ্যোগ গ্রহন করা হবে।