বাংলাদেশের চলচ্চিত্রে হারিয়ে যাওয়া নক্ষত্র সালমান শাহ -‘মৃত্যুবার্ষিকী আজ’

আপডেট : September, 6, 2016, 11:24 am

আলোকিত সময় ডেক্স->>>

সালমান শাহ নামটি ৯০ দশকের বাংলা চলচ্চিত্রের এক ধুমকেতুর নাম । যিনি হুট করে এসে বাংলা চলচ্চিত্রের দর্শকদের মন জয় করে খুব তাড়াতাড়ি চলে গিয়েছিলেন।তিনি ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর আজকের এই দিনে অকালে রহস্যজনক ভাবে মৃত্যুবরণ করেন । অভিযোগ ওঠে যে, তাকে হত্যা করা হয়; কিন্তু তার সিলিং ফ্যানে ফাঁসিতে হত্যাকাণ্ডের কোনো আইনী সুরাহা এখন পর্যন্ত হয়নি।বাংলাদেশের চলচ্চিত্রে তাঁর অভিষেকটা হয়েছিল রাজসিকভাবেই। তাঁর আবির্ভাবে বাংলাদেশের চলচ্চিত্র যেন নতুন করে ঘুরে দাঁড়ানোর শক্তি সঞ্চয় করেছিল।
সালমান শাহ ১৯৭১ সালে সিলেট জেলায় অবস্থিত জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন, এবং তাঁর রাশি ছিল বৃশ্চিক। তাঁর পিতা কমর উদ্দিন চৌধুরী ও মাতা নীলা চৌধুরী। তিনি পরিবারের বড় ছেলে। যদিও তাঁর মুল নাম চৌধুরী সালমান শাহরিয়ার ইমন, কিন্তু চলচ্চিত্র জীবনে এসে হয়ে যান ‘সালমান শাহ’। সালমানের দাদার বাড়ি সিলেট শহরের শেখঘাটে আর নানার বাড়ি দারিয়া পাড়ায় । যে বাড়ির নাম এখন ‘সালমান শাহ হাউস’ । নানার মুলবাড়ি ছিল মৌলভিবাজারে। সালমান শাহ ১২ আগস্ট ১৯৯২ বিয়ে করেন, এবং তাঁর স্ত্রীর নাম সামিরা।

সালমান জীবিত অবস্থায় থাকলে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে আরও কিছু কালজয়ী ছবি দর্শকরা পেতো। সালমান এর এই শুন্যস্হান আজও কেউ বাংলা চলচ্চিত্রে পুরন করতে পারে নি। যা শুধূই আফসোস বয়ে আনে সবার মনে।