নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে গণতান্ত্রিক পন্থায় ইসি গঠনের সুপারিশ করেছে ইউরোপীয় ইউনিয়ন

আপডেট : November, 17, 2016, 5:13 pm

জাবেদ হোসাইন মামুন->>>
নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে উপযুক্ত গণতান্ত্রিক পন্থায় শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের সুপারিশ করেছে সফররত ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল।
বৃহস্পতিবার বিকালে গুলশানে ইউরোপীয় ইউনিয়নের দফতরে সংবাদ সম্মেলনে একথা বলেন প্রতিনিধি দলের প্রধান ইউরোপীয় পার্লামেন্টের আর্ন্তজাতিক বাণিজ্য কমিটির সভাপতি বারন্ড লাঙ্গা।
বারন্ড লাঙ্গা বলেন, বাংলাদেশে রাজনৈতিক পরিস্থিতি বর্তমানে খুবই স্থিতিশীল। তবে দেশটি আগামী সাধারণ নির্বাচনের দিকে অগ্রসর হচ্ছে। এই নির্বাচন অনুষ্ঠানের জন্যে এই সময়ে নির্বাচন কমিশন গঠন নিয়ে আলাপ-আলোচনা হচ্ছে। নির্বাচন কমিশন অবশ্যই উপযুক্ত গণতান্ত্রিক প্রক্রিয়া মেনে হতে হবে।
নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়া নিয়ে কোনও সুপারিশ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এখানে সাংবিধানিক একটা প্রক্রিয়া আছে। তবে ইউরোপে সাধারনত সব দলের বিশেষজ্ঞদের মতামত নিয়ে নির্বাচন কমিশন গঠন করা হয়। নির্বাচন কমিশন এমনভাবে হওয়া উচিত যাতে নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হতে পারে।

ইউরোপীয় পার্লামেন্টে দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির চেয়ারম্যান জীন ল্যামবারট বলেন, আগামী সাধারণ নির্বাচন অবশ্যই সবার মিলিত ও সম্পূর্ণ অংশগ্রহণমূলক হতে হবে। নির্বাচনে বড় ধরনের অংশগ্রহণ অবশ্যই প্রয়োজন। নির্বাচনী প্রচারেও সবার অংশ নেয়ার পরিস্থিতি থাকতে হবে।
তিনি আরও বলেন, মতপ্রকাশের স্বাধীনতা খুবই গুরুত্বপূর্ণ। নিরাপত্তার লক্ষ্যে গৃহীত কোনও পদক্ষেপ যেন মতপ্রকাশের স্বাধীনতাকে খর্ব না করে। আশা করি, আগামী মাস ও দিনগুলোতে মতপ্রকাশের স্বাধীনতা আরও উন্নত হবে।
ইউরোপীয় ইউনিয়নের সাত সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল গত ১৪ নভেম্বর ঢাকায় আসেন