ফেনী-বিলোনিয়া রেল লাইনের কোটি কোটি টাকার সম্পত্তি বেদখল-আলোকিত সময়

আপডেট : January, 22, 2017, 12:15 pm

সিদ্দিক আল-মামুন, ২২ জানুয়ারী ফেনী।
ফেনী-বিলোনীয়া রেলওয়ের কোটি কোটি টাকার সম্পত্তি অবৈধভাবে জবর দখল করে নিচ্ছে প্রভাবশালীরা। দীর্ঘ দিন থেকে পরিত্যক্ত রেললাইনের বেশিরভাগ লোহার পাত ও মূল্যবান সিøপার চুরি হয়ে গেছে। এভাবে চলতে থাকলে অল্প সময়ের মাঝে রেললাইনটি নিশ্চিহ্ন হওয়ার আশঙ্কা রয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানায়, লোকসানের অজুহাতে ১৯৯৬ সালে তৎকালীন সরকার ১৭ কিলোমিটার দৈর্ঘ্যরে ফেনী-বিলোনীয়া রেল লাইনে রেল চলাচল বন্ধ করে দেয়। ফলে ২০ বছর ধরে ফেনীর উত্তরাঞ্চলের ঐতিহ্যবাহী এ ট্রেন সার্ভিস বন্ধ রয়েছে। দীর্ঘদিন বন্ধ থাকায় রেল লাইনের আশপাশের অনেক জায়গা বেদখল হয়ে গেছে। রেল লাইন সংলগ্ন পরশুরাম-ফুলগাজীর,মুন্সিরহাট রেল ষ্টেশনের আশপাশে শত শত একর জমি ও বিভিন্ন স্টেশনের অফিস ও কক্ষ প্রভাবশালীরা জবর দখল করে অবৈধ স্থাপনা গড়ে তুলেছে। ফুলগাজীর আনন্দপুর বাজার, মুন্সীরহাট বাজার, পুরাতন মুন্সীরহাট, ধনীকুন্ডা বাজার, চিথলীয়া, বিলোনীয়া, পরশুরাম বাজারসহ বিভিন্ন স্থানে অবৈধ স্থাপনা নির্মাণের মহোৎসব চলছে। অনুসন্ধানে জানা যায়, প্রাথমিকভাবে বস্তি গড়ে তুলে এসব ভূমি পর্যায়ক্রমে জবর দখল করা হয়।
রেলওয়ের পরিত্যক্ত ৮টি ষ্টেশন ঘর অপরাধী আর ভাসমান দেহ ব্যবসায়ীদের নিরাপদ আশ্রয়স্থলে পরিণত হয়। ইতোমধ্যে খোয়া গেছে বেশিরভাগ রেললাইনের লোহার পাত, সিøপার ও মূল্যবান পাথর। রেল সড়কের দু’পাশের লাখ লাখ টাকার মূল্যবান গাছ কেটে নিয়ে যাচ্ছে দুর্বৃত্তরা। এদিকে সম্প্রতি ফুলগাজীর বসন্তপুর রেললাইনের দু’পাশের প্রায় ১০০০ ফুট লোহার পাত ও সিøপার রাতের আধাঁরে কে বা কারা তুলে নিয়ে যায়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিলোনীয়া স্থল বন্দর চালু হওয়ার পর বন্ধ থাকা রেল লাইনটি ফের চালু হবে বলে সরকারের পক্ষ থেকে ঘোষনা দেয়া হয়। কিন্তু লাইনটি রক্ষনাবেক্ষনে রেলওয়ে কর্তৃপক্ষ কোন পদক্ষেপ গ্রহন করেনি। ফলে ওই ঘোষনা কার্যকর হওয়ার আগেই দুর্বৃত্তচক্র রেললাইনটি নিশ্চিহ্ন করার অপচেষ্টা চালাচ্ছে।
ফেনী রেলওয়ে স্টেশন মাস্টার ফেনী-বিলোনীয়া রেললাইনের লোহার পাত, সিøপার, মূল্যবান পাথর চুরি ও অবৈধ দখলের সত্যতা নিশ্চিত করে বলেন, জনবল সংকটের কারণে এসব মূল্যবান সম্পদ বেহাত হচ্ছে। এদিকে ফেনী রেল বিভাগে প্রকৌশল বিভাগ (আই ডব্লিও) ও ইএনএ শাখার কর্তৃপক্ষরা বসে বসে মাশওরা নিচ্ছে। রেলওয়ের সম্পদ বে-দখল ও চুরি হয়ে যাচ্ছে দেখেও তারা দেখছে না। ফেনী- বিলোনিয়া রেল লাইনটি পূর্ণ সংস্কার করে চালু করার জন্য বর্তমান রেল মন্ত্রী মুজিবুল হক এর আশু হস্তক্ষেপ কামনা করছেন, ফেনী তথা ফেনী সীমান্ত উত্তরাঞ্চলের জনগন।