তথাকথিত সুশীল সমাজ-আলোকিত সময়

আপডেট : July, 19, 2018, 5:11 pm

এন এস মামুন, সাহিত্য প্রতিবেদক->>>
সুশীল সমাজ বলতে আপনারা কি বোঝেন? আমাকে একটু বলবেন। আমি আসলে এই বিষয়টা নিয়ে একটু দুশ্চিন্তায় আছি। সমাজের কিছু লোকের সাথে কথা বলে যা জানতে পেরেছি তা হলো, এখনকার সমাজে যারা বড়লোক, বিত্তবান, হিট মডেল বা নায়ক-নায়িকা, রাজনিতীবিদ এরা যেখানে বসবাস করে তাকেই নাকি সুশীল সমাজ বলে। এটা যদি সত্য হয়ে থাকে তাহলে বলবো আমি অন্তত এই সুশীল সমাজে বসবাস করতে চাইনা। আমি মনে করি এরা মানুষ না। এরা এক প্রকারের মস্তিস্ক বিহীন রোবট। এরা শুধুই মানুষের অবয়ব ধারন করে আছে। মনস্তাত্বিকতা তাদের মধ্য থেকে লোপ পেয়ে গেছে।তা না হলে আজ কেন মডেল কন্যাদের ভিডিও বের হয়। তাও আবার তাদেরই কোনো কাছের মানুষের দ্বারা। এই ভিডিওগুলা নিয়ে সারা দেশে চলছে অনেক গুন্জন আর কানাকানি। প্রথমে নোভা, তারপর তিন্নি, তারপর প্রভা, চৈতি এরপর শখ। এই ভিডিওগুলো নিয়ে আমাদের যুব সমাজে চলে কৌতুহলের উদ্দীপনা। আবার ফেসবুক, ব্লগ সব জায়গাতেই সমালোচোনার ঝর উঠে। যে দেখেছে সে সন্তুষ্ট হয়েছে, আর যারা দেখে নাই তারা দেখার জন্য লিংক খুজে বেরায়।

এইতো একটি পত্রিকায় দেখলাম, অনেকেই নাকি এই ভিডিও উঠিয়ে নেওয়ার চেষ্টা করছেন।ভালো কথা।
কিন্তু এই ভিডিওগুলা শুধু সিডির মধ্যেই সীমাবদ্ধ? তা কিন্তু না। ভিডিওগুলা এখন সিডি থেকে মোবাইলে চলে আসছে। ফলে এটা কারো মোবাইল মেমরি কার্ডে বা কম্পিউটারের হার্ডডিস্কে থাকছে। ভাসিটির ছেলে থেকে শুরু করে স্কুলের ছেলে মেয়েরাও এখন এই ভিডিও দেখছে।এরা কি অল্প বয়সে নষ্ট হয়ে যাচ্ছে না? আসলে আমরা এমন একটা দেশে বাস করি যেখানে কোনো প্রশ্নের সঠিক উত্তর পাওয়া যায় না। বড়ই আফসোসের বিষয়।

আমার পিসি না থাকায় আমি মাঝে সাইবারক্যাফে গিয়ে নেট ব্যবহার করি। ওখানে গেলেই দেখা যায় বেশীরভাগ স্কুল কলেজের ছেলেরা নেট ব্যবহার করতে আসে। তারা কোন কোন সাইটে ঢুকে তা হিসটোরিতে গেলেই দেখতে পাওয়া যায়। আমি বেশিরভাগই ভালো কোনো জায়গায় তাদের ঢুকতে দেখি নাই। এরা এসেই পর্নোগ্রাফি সাইটগুলোতে ঢুকে। এখন আপনিই বলেন, এদের ভবিষ্যত কি হতে পারে। দিন দিন নেট ব্যবহারকারীদের সংখ্যা বাড়ছে। আমাদের দেশের যুব সমাজই এর মূল গ্রাহক।কিন্তু তারা যদি বিভিন্ন বাজে কাজে সময় নষ্ট করে তাহলে এই দেশটার উন্নতির লক্ষে কারা কাজ করবে। বিভিন্ন দেশের দিকে তাকিয়ে দেখুন, যুব সমাজের কারনেই তারা অনেক এগিয়ে আছে। আমি আমার দেশের সব যুবকের কথা বলবো না। তবে বেশীর ভাগই আজ ভালো কাজের সাথে জড়িত নয়। তাদের ধারনা সব কাজই সরকার করবে। আমাদের দেশের সরকারতো আর অন্যান্য দেশের সরকারের মতো না। হলে তো ভালোই হতো।তাই বলে কি আমরা হাতগুটিয়ে বসে থাকবো।আমাদের কি কিছুই করার নাই।

অবশ্যই আছে।ইচ্ছা থাকলেই উপায় হয়।
এই প্রবাদগুলো জলে ভেসে চলে আসে নাই। অবশ্যই এ কথাগুলোর ভিত্তি আছে। আপনি যদি সমাজের কোনো কাজ করতে না পারেন, তাহলে অন্তত নেট ব্যবহার করে কিছু ভালো কাজ করুন। নেট ঘেটে যদি খারাপ লিংকগুলো খুজে বের করতে পারেন, তাহলে অবশ্যই ভালো সাইটগুলোও বের করতে পারবেন।
কারন ইচ্ছা থাকলেই উপায় হয়। আর সুশীল সমাজ যদি গড়তেই চান তো ভালো মানুষদের নিয়ে তা গড়ে তুলুন।