সোনাগাজীতে স্থান পরিবর্তন করে কালভার্ট নির্মাণের পাঁয়তারা এলাকাবাসীর বিক্ষোভ

আপডেট : October, 18, 2018, 7:57 pm

জাবেদ হোসাইন মামুন->>>

ফেনীর সোনাগাজীতে স্থান পরিবর্তন করে খালের উপর বক্স কালভার্ট নির্মাণের পাঁয়তারার অভিযোগে এলাকাবাসী বৃহস্পতিবার সকালে বিক্ষোভ প্রদর্শ করেছে। পরে উপজেলা চেয়ারম্যানের আশ্বাসে তারা বিক্ষোভ কর্মসূচী  স্থগিত করে। এলাকাবাসী জানায়, মতিগঞ্জ ইউনিয়নের স্বরাজপুর গ্রামের সংযোগ স্থলে ৫শ’ মিটার দৈর্ঘ্য জাহিদ হোসেন কচি সড়ক, একটি বক্স কালভার্ট ও দুটি কালভার্ট নির্মাণের জন্য স্থানীয় সরকার বিভাগ থেকে ৪৩ লাখ ৫২ হাজার ৫৬০টাকা বরাদ্দ দেয়া হয়। নির্মাণ কাজ পান হক ট্রেডার্স নামের ঠিকাদারি প্রতিষ্ঠান। এলাকাবাসীর দাবি সড়কের সাথে সরাসরি কালভার্ট নির্মাণ না করে ওই স্থান থেকে ২০০ মিটার দূরে একটি বাড়ির লোকদের সুবিধা দিতে স্থান পরিবর্তন করে কালভার্টটি নির্মাণের পাঁয়তারা করছে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান। এতে এলাকাবাসীর দুর্ভোগ বেড়ে যাবে। স্বরাজপুর গ্রামের বাসিন্দা  মো. মোস্তফা,  মাদু মিয়া, আবদুল শুক্কুর, জয়নাল আবেদীন ও আনা মিয়া সহ দু’শতাধিক নারী পুরুষ একত্রিত হয়ে বৃহস্পতিবার সকালে ওই এলাকায় বিক্ষোভ প্রদর্শন করে। পরে তারা উপজেলা পরিষদের চেয়ারম্যানের কার্যালয়ে গিয়ে বিক্ষোভ প্রদর্শন করলে উপজেলা চেয়ারম্যান জেডএম কামরুল আনাম যথাস্থানে কালভার্টটি নির্মাণের আশ্বাস দিলে তারা বাড়ি ফিরে যান।

এলজিইডি’র উপজেলা প্রকৌশলী এএমএন মনির উদ্দিন জানান, জাহিদ হোসেন কচি সড়কের নামে নির্মাণ কাজের জন্য বরাদ্দ দেয়া হয়। রাস্তার সংযোগস্থলে সরাসরি বক্সকালভার্ট নির্মাণ করা হলে প্রায় ২০০মিটার সড়ক বাকী জীবনেও কার্পেটিং করা যাবেনা। সড়ক থেকে একটু দূরে নির্মাণ করলে সড়কটি সহ কার্পেটিং করা যাবে।

উপজেলা চেয়ারম্যান জেডএম কামরুল আনাম জানান, এলাকাবাসীর প্রয়োজন যথাযত ব্যবস্থা গ্রহন করা হবে। এলজইডির নির্বাহী প্রকৌশলীর সাথে আলাপ করে বিষয়টি দ্রুত সমাধান করা হবে।

স্বরাজপুর গ্রামের বাসিন্দা জয়নাল মুন্সি জানান, এই সড়ক দিয়ে কয়েকটি গ্রামের মানুষ যাতাওয়াত করে। সড়কের সাথে নির্ধারিত স্থানে কালভার্ট নির্মাণের দাবিতে এলাকাবাসী বিক্ষোভের পাশাপাশি মানববন্ধনের প্রস্তুতি নিয়েছিল। উপজেলা চেয়ারম্যানের আশ্বাস পেয়ে তারা তাদের কর্মসূচি স্থগিত করেছেন।