আন্তর্জাতিক আদালতের সামনে প্রবাসী বাংলাদেশিদের বিক্ষোভ

আপডেট : December, 13, 2019, 5:59 pm

 

আন্তর্জাতিক ডেস্ক>>>

 

 

 

রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে দ্বিতীয় দিনের মতো শুনানি হয়েছে। এদিন, মিয়ানমারের পক্ষে সাফাই বক্তব্য দিয়েছেন শান্তিতে নোবেলজয়ী দেশটির গণতান্ত্রিক নেত্রী অং সান সু চি। মঙ্গলবার বাংলাদেশ সময় বিকালে তিনি যখন হেগের আদালতে বক্তব্য রাখছিলেন তখন মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার বিচার দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ হয়েছে।

আদালতের বাইরে ব্যানার, প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ প্রকাশ করেন বেলজিয়াম আওয়ামী লীগ ও বিভিন্ন দেশ থেকে নেদারল্যান্ডসে জড়ো হওয়া রোহিঙ্গা নাগরিকরা। একই সঙ্গে বিক্ষোভ করেছেন বাংলাদেশি প্রবাসীরাও। এ সময় তারা ন্যায় বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছিলেন।

এর আগে, দ্য হেগের স্থানীয় সময় গতকাল মঙ্গলবার সকাল ১০টায় আন্তর্জাতিক বিচার আদালতে বিভিন্ন দেশের কূটনীতিক, রোহিঙ্গা ও মানবাধিকার সংগঠনের প্রতিনিধিদের উপস্থিতিতে শুনানি শুরু হয়। প্রথম দিন শুনানিতে বক্তব্য রাখেন গাম্বিয়ার আইন ও বিচারমন্ত্রী আবুবকর মারি তামবাদু। আর আজ বুধবার মিয়ানমারের পক্ষে সাফাই বক্তব্য দিয়েছেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। অবশ্য শুধু বিক্ষোভ নয়, মামলায় গাম্বিয়াকে লজিস্টিক বিভিন্ন সাপোর্ট দিতে হেগে উপস্থিত আছে বাংলাদেশের একটি প্রতিনিধি দল। শুধু বাংলাদেশ নয়, গাম্বিয়াকে সাপোর্ট করতে সেখানে আছে কানাডার প্রতিনিধি দল, নেদারল্যান্ডসের বিভিন্ন কর্মকর্তা ও মুসলিম বিশ্বের দেশগুলোর সংগঠন ওআইসির কূটনীতিকরা।