বীরাঙ্গনা মাসুদা বেগমকে ফুলের শুভেচ্ছা ও ক্রেস্ট প্রধান করেন অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেন

আপডেট : December, 17, 2019, 9:15 pm

নিজস্ব প্রতিনিধিঃ

 

 

মুন্সিগঞ্জের বীরাঙ্গনা মাসুদা বেগমকে ফুলের শুভেচ্ছা ও ক্রেস্ট প্রধান করেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেন বিপিএম বার পিপিএম।

একাত্তরের স্বাধীনতাযুদ্ধে প্রায় চার লাখ বাঙালি নারী পাকস্তানি বাহিনী ও তাদের বাংলাদেশি দোসরদের হাতে নির্যাতিত হন। তাদের মধ্যে অন্যতম হলেন দক্ষিণ মহাকালী মুন্সিগঞ্জ সদরের বীরাঙ্গনা মাসুদা বেগম। স্বাধীনতা পরবর্তী সময়ে নির্যাতিত অনেক নারী আশ্রয়হীন হয়ে সামাজিক লাঞ্ছনার মধ্যে আত্মহত্যাও করেন। ১৯৭২ সালে এই নির্যাতিত নারীদের অবদান মুক্তিযোদ্ধাদের চেয়ে কম নয় বলে ঘোষণা দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

রাষ্ট্রীয়ভাবে তাদের ‘বীরাঙ্গনা’ স্বীকৃতি দিয়ে সেসময় বঙ্গবন্ধু বলেছিলেন, “আজ থেকে পাকবাহিনী কর্তৃক নির্যাতিত মহিলারা সাধারণ মহিলা নয়,তারা এখন থেকে বীরাঙ্গনা খেতাবে ভূষিত।” বঙ্গবন্ধুর নির্দেশে সে সময় বীরাঙ্গনাদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের কাজ শুরু হয়। কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর সেই প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। সামরিক সরকারের আমলে উল্টো শুরু হয় যুদ্ধাপরাধীদের পুনর্বাসনের প্রক্রিয়া শুরু হয়। শেষ পর্যন্ত মুক্তিযুদ্ধের চার দশক পর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়।

২০১৪ সালের ১০ অক্টোবর বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে আওয়ামী লীগ সরকার তা কার্যকর করে। আজ মহান বিজয় দিবসে এই বীরাঙ্গনা মাসুদা বেগমকে ফুলের শুভেচ্ছা ও ক্রেস্ট প্রধান করেন অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেন বিপিএম বার ও পিপিএম বার। ফুলের শুভেচ্ছা ও ক্রেস্ট প্রধান ছাড়াও মাসুদা বেগমকে উপহার সামগ্রী প্রদান করেন। এদিকে অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেন বিপিএম বার ও পিপিএম বার বীরাঙ্গনা মাসুদা বেগমের সাথে আবেগ ঘন কিছু সময় কাটান।