ফেনীতে করোনা সন্দেহে ৯ প্রবাসী হোম কোয়ারেন্টাইনে

আপডেট : March, 12, 2020, 12:11 pm

মোঃ আরিফ ভূঁইয়া ফেনী ->>>
ফেনীতে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে বিদেশ থেকে আসা ৯ প্রবাসীকে পরিবারসহ কোয়ারেন্টাইনে রেখেছে ফেনী জেলা স্বা¯’্য বিভাগ। জেলা সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেন জানান, ইতালী থেকে ৬ জন, মধ্যপ্রাচ্য থেকে ২ জন ও চীন থেকে ১ জন মঙ্গলবার ফেনী এসেছে মর্মে ঢাকা থেকে জানানো হয়। তবে বিমান বন্দরে এদের কারো শরীরে করোনা ভাইরাসের লক্ষণ পাওয়া যায়নি। করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে এসব প্রবাসীদের নাম ঠিকানা নিয়ে যোগাযোগ করে জেলা স্বা¯’্য বিভাগ এদের প্রত্যেককে ১৪ দিন পারিবারিক কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়েছে।
এদিকে দেশে করোনা ভাইরাস আক্রান্ত হওয়ায়, ফেনীর স্বা¯’্য বিভাগ জরুরি সভার আয়োজন করছে। সভায় সভাপতিত্ব করেন, ফেনি জেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সদস্য সচিব ডা.সাজ্জাত হোসেন।
সভা সুত্রে জানা যায়, যে কোন পরি¯ি’তি নিয়ন্ত্রণে ১০ টি আইসোলেশন বেডের ব্যাব¯’া করা হয়েছে। ফেনী জেলা সদর হাসপাতালে ৩০টি,মহিপাল ট্রমা সেন্টারে ৩০ টি,মঙ্গল কান্দি হাসপাতালে ২০ টি বেডের ব্যাব¯’া করা হয়েছে, এছাড়াও প্রত্যেকটি উপজেলা স্বা¯’্য কমপ্লেক্সে ৫ টি করে বেডের ব্যাব¯’া করা হয়েছে।
এছাড়া ফেনী পরশুরামের বিলোনিয়া ¯’লবন্দরে আগত যাত্রীদের মেডিকেল চেকআপ করার জন্যে ১ জন ডাক্তার ও ৩ জন সহকারী সমন্ব^য়ে মেডিকেল বোর্ড কাজ চালিয়ে যা”েছ। করোনা সংক্রান্ত বিষয় সার্বক্ষণিক যোগাযোগ ও ব্যব¯’া গ্রহণের জন্য একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।
অপরদিকে করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসার যাবতীয় বিষয় দেখাশোনার জন্য ১২ সদস্যের একটি কমিটি গঠন করেছে প্রশাসন। জেলা সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন জানান, ফেনীতে করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা দিতে জরুরী ভাবে ১০৫টি শয্যা প্রস্তুুতির কাজ চলছে। এসব কাজ তদারকী ও সার্বিক অব¯’া বুঝে দ্রুত ব্যব¯’া নিতে জেলা পর্যায়ে ১২ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীকে উপদেষ্টা, জেলা প্রশাসক মো: ওয়াহিদুজ্জামানকে আহবায়ক ও সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেনকে সদস্য সচিব করা হয়েছে।
এছাড়াও ওই কমিটিতে জেলা শিক্ষা কর্মকতা, জনস্বা¯’্য প্রকৌশলী ও গণপূর্তের নির্বাহী প্রকৌশলীসহ প্রয়োজনীয় কর্মকর্তাদেরকে সদস্য করা হয়েছে। একই ভাবে উপজেলা পর্যায়ে ১২ সদস্যের কমিটিতে উপজেলা পরিষদ চেয়ারম্যানকে উপদেষ্টা, নির্বাহী কর্মকর্তাকে আহবায়ক, স্বা¯’্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে সদস্য সচিবের দায়িত্ব দেয়া হয়েছে। কমিটিতে উপজেলা পর্যায়ের বিভিন্ন সরকারী কর্মকর্তাকে সদস্য রাখা হয়েছে।
এছাড়া ও বন্ধ ঘোষনা করছেন ছাগলনাইয়ার সীমানÍ হাট। জেলা সিভিল সার্জন জানান,সীমান্ত হাট অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষনা করা হয়েছে। ছাগলনাইয়ার সীমাস্ত হাটে সপ্তাহে প্রচুর লোকসমাগম ঘটে,তাই লোকসমাগম এড়াতে এই প্রদক্ষেপ নেয়া হয়েছে।