ঢাকা-৫ আসনের উপ-নির্বাচনে আলোচনায় হারুন-উর-রশীদ | আলোকিত সময়

আপডেট : June, 6, 2020, 1:01 pm

এফ এ নয়ন, বিশেষ প্রতিনিধি-

ঢাকা-৫ (যাত্রাবাড়ী-ডেমরা) আসনের বার বার নির্বাচিত সাংসদ হাবিবুর রহমান মোল্লা সম্প্রতি সময়ে মৃত্যুবরণ করেছেন। যার ফলে শূন্য আসনটির উপ-নির্বাচন ঘিরে চলছে নানা রাজনৈতিক হিসাব-নিকাশ।

স্থানীয়রা জানান, প্রয়াত সাংসদ হাবিবুর রহমান মোল্লার অবর্তমানে আসনটির রাজনীতিতে নানা পরিবর্তনের আভাস ফুটে উঠেছে। অন্ত-কোন্দলের চিত্র ফুটে উঠতে শুরু করেছে। আর এখান থেকে দলকে সুসংগঠিত ও জনপ্রিয়তার বিচারেও অক্লান্ত পরিশ্রমি, সহজ-সরল, বিনয়ী ও মিষ্টভাষী আলহাজ্জ্ব মোঃ হারুন-উর-রশীদ সিআইপিকে মনোনয়ন প্রদানই সঠিক সিদ্ধান্ত হবে।

যখনই মানুষ দুঃখ-দুর্দশার মধ্যে পড়েছে, তখনই তিনি বাড়িয়ে দিয়েছেন সহযোগিতার হাত। ১৯৮৮ সালে যখন বানের জলে ভাসছে গোটা দেশ, খাদ্যের অভাবে যখন দিশেহারা বানভাসী মানুষ, তখন ত্রাণ সহায়তা নিয়ে অসহায় দুর্গতদের পাশে গিয়ে হাজির হয়েছেন আলহাজ্জ্ব মোঃ হারুন-উর-রশীদ সিআইপি। ১৯৯৮ সালের বন্যায়ও নিজেকে নিয়োজিত রাখেন অসহায় মানুষের সেবায়। শুধু ত্রাণ সহায়তা দিয়েই ক্ষান্ত থাকেননি, খুলেছিলেন লঙ্গরখানাও। ২০০৯ সালে পিলখানা ট্র্যাজেডিতে নিহতদের পরিবারকে সহযোগিতার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র হাতে তুলে দিয়েছেন নগদ সহায়তা চেক। আর কক্সবাজারের রামুতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে ভয়াবহ হামলার নিন্দা জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী’র নির্দেশে বৌদ্ধ সম্প্রদায়ের পাশে থেকেছেন ট্রাকে ট্রাকে ত্রাণ সামগ্রী নিয়ে।

উনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং একাত্তরের মহান মুক্তির লড়াইয়ে অগ্রভাগে ছিলেন সফল এই ব্যবসায়ী নেতা। মুক্তিযুদ্ধের চেতনা বুকে লালন করা দেশের অন্যতম শিল্প উদ্যোক্তা আলহাজ্ব মোঃ হারুন-উর-রশীদ সিআইপি কোনো প্রলোভনে কখনো বঙ্গবন্ধুর আদর্শ থেকে পিছপা হননি। ইতিহাসের মহানায়কের আদর্শে উজ্জীবিত হয়ে গণমানুষের সেবায় সবসময়ই নিজেকে উৎসর্গ করতে চান এই মানুষটি। কখনোই শাসক নয়, হতে চেয়েছেন জনগণের সেবক। এই ব্রত নিয়েই নিরন্তর পথচলা সাধাসিধে এই মানুষটির।

গত ৩টি নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করার লক্ষ্যে ক্রমাগতভাবে দলের মনোনয়ন লাভের জন্য সচেষ্ট থাকায় তাকে বিভিন্ন সময়ে দলের হাই কমান্ড থেকে বার বার ধৈর্য্য ধারণ করার জন্য বলা হয়েছে। তিনি অনেক ধৈর্য্য ধরেছেন। যেহেতু ঢাকা-৫ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবুর রহমান মোল্লা ইন্তেকাল করায় ঐ আসনে উপ-নির্বাচন হবে, তাই ঢাকা-৫ আসনের উপ নির্বাচনে অত্র এলাকার বাসিন্দাদের খুশির জোয়ারে ভাসাতে চান আলহাজ্ব হারুন উর রশীদ সিআইপি, থাকতে চান মানুষের হৃদয়ে। ঢাকা-৫ আসনেই তার স্থায়ী বসত বাড়ি, প্রতিষ্ঠা করেছেন যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল ও কলেজসহ বহু স্কুল, কলেজ ও মাদ্রাসা। তাই ঐ আসনের জনগণ দল-মত নির্বিশেষে আলহাজ্ব মোঃ হারুন-উর-রশীদ সিআইপি-কে এবার এম.পি হিসেবে পেতে উন্মুখ হয়ে আছেন।