সোনাগাজীতে ভূমিহীনের জমি দখলে বাধা, ভূমি দস্যুদের হামলায় ভূমি কর্মকর্তা সহ আহত ১০, গ্রেফতার ১

আপডেট : April, 9, 2021, 6:59 pm

স্টাফ রিপোর্টার–>>>
ফেনীর সোনাগাজীতে ভূমিহীনের জমি দখল বুঝিয়ে দিতে গিয়ে ভূমি দস্যুদের হামলায় ভূমি কর্মকর্তা সহ কমপক্ষে ১০জন আহত হয়েছে। এ ঘটনায় জামশেদ আলম (৪৮) নামে এক ভূমি দস্যুকে গ্রেফতার করেছে পুলিশ। সে প্রকাশ্যে ভূমি অফিস পুড়ে দেয়ারও হুমকি দিয়েছিল বলে ভূমি কর্মকর্তাদের অভিযোগ । সোনাগাজী সদর ইউনিয়নের চরখোয়াজ গ্রামে বৃহস্পতিবার বিকাল চারটার দিকে এ ঘটনা ঘটে।
পুলিশ, এলাকাবাসী ও ভূমি অফিস সূত্রে জানা গেছে, ২০১৮ সালে চরখোয়াজ গ্রামের বাস্তহারা দিনমজুর জামাল উদ্দিনকে সরকার চরখোয়াজ মৌজার ১১৩৬ নং খতিয়ানের ২৮৫৩দাগে ২২শতক নাল জমি বন্দোবস্ত দেন। জামাল উদ্দিন উক্ত জমিতে ঘর নির্মাণ করতে গেলে জামশেদ আলমের নেতৃত্বে স্থানীয় ভূমি দস্যুরা বাধা প্রধান করেন। জামাল উদ্দিনের আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার বিকালে সোনাগাজীর সহকারি কমিশরার (ভূমি) মো. জাকির হোসেনের নেতৃত্বে ভূমি কর্মকর্তারা ঘটনাস্থলে যান। জমি পরিমাপ করে লাল নিশানা দিয়ে সীমানা নির্ধারণ করে দেয়ার পরপরই একই গ্রামের ভূমি দস্যু জামশেদ আলম, আমির হোসেন, মো. স্বপন, মিজানুর রহমান, কামাল উদ্দিন, জেবল হক, মো. সুমন, মিয়াধন, মো. রিপন ও সাইফ উদ্দিনের নেতৃত্বে ভূমি দস্যুরা অতর্কিত হামলা চালায়। এসময় ভূমিহীন জামাল উদ্দিন, উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার একে আজাদ খান, চেইনম্যান মৃত্যুঞ্জয় রায় লিটন, সাইফুল ইসলাম, মো. রাজিব, নূর করিম, আবদুর রহমান, আবদুল কাদের, ইউপি সদস্য মো. আবদুল্লাহ ও মো. সোহাগ সহ ১০ জন আহত হয়। এ ঘটনায় সার্ভেয়ার একে আজাদ খান বাদী হয়ে পাঁচ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ৮-১০জনকে আসামি করে সোনাগাজী মডেল থানায় মামলা দায়ের করেছেন। সোনাগাজী মডেল থানার মামলা নং-০৫, তাং- ০৯-০৪-২০২১খ্রিস্টাব্দ। শুক্রবার বিকালে অভিযান চালিয়ে পৌর শহরের চৌধুরী লেনের একটি ভাড়া বাসা থেকে জামশেদ আলমকে গ্রেফতার করে পুলিশ। সে সদর ইউনিয়নের চরখেয়াজ গ্রামের মৃত নূরুল হকের ছেলে। সহকারি কমিশনার (ভূমি) মো. জাকির হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
সোনাগাজী মডেল থানার ওসি সাজেদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বাকী আসামিদের গ্রেফতার করতে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।