সোনাগাজীতে ইমাম নিয়োগ নিয়ে মসজিদে হামলা মুয়াজ্জিন সহ আহত ৫

আপডেট : June, 4, 2021, 7:30 pm

জাবেদ হোসাইন মামুন->>>
ফেনীর সোনাগাজীতে ইমাম নিয়োগ নিয়ে বিরোধের জেরে এক ইউপি সদস্যের নেতৃত্বে হামলায় মুয়াজ্জিন সহ ৫জন আহত হয়েছে। শুক্রবার দুপুর একটার দিকে জুমার নামাজের সময় উপজেলার বগাদানা ইউনিয়নের মান্দারী গ্রামের আজগর ব্যপারী জামে মসজিদে এ ঘটনা ঘটে। আহতরা হলো- ওই মসজিদের মুয়াজ্জিন মো. মোশারফ হোসেন, তার মা শরীফা খাতুন, মসজিদের মতোয়াল্লি মো. শাহ আলম, লোকমান হোসেন ও জামাল উদ্দিন। এলাকাবাসী ও পুলিশ জানায়, ছয় হাজার টাকা বেতনে দীর্ঘ ১৪ বছর যাবৎ ইমাম হিসেবে দায়ীত্ব পালন করেছেন মাও. মো. নূরুল আবছার। হঠাৎ করে তার বেতন বাড়ানোর জন্য গত কয়েকদিন যাবৎ মসজিদ পরিচালনায় নিয়োজিত মতোয়াল্লি মো. শাহ আলম ও লোকমান হোসেনকে অনুরোধ করে আসছেন। তারা তার বেতন বাড়াতে অপারগতা প্রকাশ করলে নূরুল আবছার ইমামতির পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করে তার ফেসবুকে গত ৩১ মে একটি স্ট্যাটাসও দেন। তার পদত্যগের পরদিন ১জুন মসজিদের মতোয়াল্লিরা আলোচনাক্রমে মাও. আবদুর রহমান নামে একজনকে ইমাম হিসেবে নিয়োগ দেন। শুক্রবার তিনি জুমার নামাজে পড়াতে মসজিদে গেলে ইউপি সদস্য বেলাল হোসেন, আবুল কালাম প্রকাশ কালা, সাইফুল ইসলাম, হৃদয়, মো. শাকিল, পদত্যাগী ইমাম নূরুল আবছার, বোরহান উদ্দিন পলাল ও এনামুল হক সহ ১৫-২০জন যুবক মতোয়াল্লি, মুয়াজ্জিন সহ মুসল্লিদের উপর হামলা করে।
এ ব্যপারে মুয়াজ্জিন মোশারফ হোসেন বাদী হয়ে পাঁচ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা ৭-৮জনের বিরুদ্ধে সোনাগাজী মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।
এ ব্যপারে ইউপি সদস্য বেলাল হোসেন তার নেতৃত্বে হামলার অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি হামলাকারীদের হত থেকে মুসল্লীদের রক্ষা করে মিম্বরের সামনে আশ্রয় দিয়েছেন। হামলাকারীদের দাবি ছিল গ্রামের সবার দানে মসজিদটি নির্মাণ করা হয়েছে। মসজিদের নামে ৪একর ৯৯শতক জমি ওয়াকফ্ করা আছে। অথচ মতোয়াল্লিরা একক সিদ্ধান্তে নতুন ইমাম নিয়োগ দিয়েছেন। তাই গ্রামের লোকজন উত্তোজিত হয়ে এ ঘটনা ঘটিয়েছে। ওয়াকফ্ এস্টেটের নিয়মানুযায়ী নিয়োগকৃত মতোয়াল্লিরা মসজিদের নামে ওয়াকফকৃত সম্পত্তি ভোগ করবেন এবং মসজিদ পরিচালনা করবেন। এতে অপরাপর লোকদের অযাচিত হস্তক্ষেপের কোন সুযোগ নেই বলে প্রশ্ন করা হলে, বেলাল মেম্বার কোন সদুত্তর দিতে পারেননি।