ফেনীতে বাস থেকে চাঁদা আদায়ের অভিযোগ সুগন্ধা বাস মালিক সমিতির বিরুদ্ধে-

আপডেট : September, 14, 2023, 8:46 pm

এম কাওছার:
দুর্ঘটনার ক্ষতিপূরণের কথা বলে সুগন্ধা বাস মালিকদের কাছ থেকে প্রতিদিন ২০০ টাকা করে আদায় করে ফেনীর সুগন্ধা বাস মালিক সমিতি।
এমন অভিযোগ পেয়ে অনুসন্ধানে নামে প্রত্যয় টিম। প্রথমেই ঘটনার সত্যতা নিশ্চিত করতে কথা বলি বাস চালকদের সাথে। ২০০ টাকা করে দিলেও আজ কোন টাকা নেননি মালিক সমিতি। নাম প্রকাশে অনিচ্ছুক এক বাস মালিকের সাথে কথা বললে তিনি আমাদের জানায় সাংবাদিক আসবে জেনে আজকে চাঁদা তুলেন নি।

বাস চালক ও মালিকদের অভিযোগের বিষয়ে কথা বলার জন্য ফেনীর সুগন্ধা বাস মালিক সমিতির অফিসে প্রত্যয় টিম। কিন্তু আমাদের অবস্থান টের পেয়ে অফিস ত্যাগ করেন লাইন সেক্রেটারি ইলিয়াস মিন্টু। সেখানে কর্তব্যরত একজনের সাথে কথোপকথন হয় আমাদের চলতে থাকে গোপন ক্যামেরায় ভিডিও ধারণ।

একপর্যায়ে তিনিও স্বীকার করেন দুর্ঘটনার কথা বলে বাস মালিকদের থেকে প্রতিদিন ২০০ টাকা করে নেওয়া হচ্ছে। কেন ২০০ টাকা করে নেয়া হচ্ছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন গত ৫ই সেপ্টেম্বর নোয়াখালীর বেগমগঞ্জ থানায় একটি সুগন্ধা বাস দুর্ঘটনার কবলে পড়ে।এবং একজন নিহত হয় তারই ক্ষতিপূরণ হিসেবে ফেনীর সুগন্ধা বাস মালিকদের কাছ থেকে চাঁদা নেওয়া হচ্ছে।

তবে বাস মালিকদের প্রশ্ন একজনের দুর্ঘটনার ক্ষতিপূরণ কেন সবাইকে দিতে হবে? এছাড়াও নোয়াখালী বেগমগঞ্জ এর ক্ষতিপূরণ কেন তারা দিবে?

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বাস মালিক জানায় গত ৫ই সেপ্টেম্বর নোয়াখালী বেগমগঞ্জ থানায় ঢাকা মেট্রো ব ১১-৫০৮৫ নাম্বারের বাসটি দুর্ঘটনার কবলে পড়ে। বাসটির মালিক ফেনী বাস লাইন সেক্রেটারি মিন্টু। ফেনী সুগন্ধা বাস মালিক সমিতির সাথে যোগ-সাযোষ করে নিজের দোষ সবার উপর চাপিয়ে রাগ টাকা হাতিযে নেওযার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ তাদের।

এ বিষয়ে ফেনীর সুগন্ধা বাস মালিক সমিতির লাইন সেক্রেটারি ইলিয়াস মিন্টুর সাথে ফোন কলে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি ফোন ওঠাননি।

তাই এবার আমরা মুঠোফোনে কথা বলি সুগন্ধা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কামরুল চৌধুরীর সাথে… প্রতিটি বাস থেকে ২০০ টাকা করে চাঁদা উঠানো হচ্ছে কিনা?এমন প্রশ্ন করলে কিসের নিউজ করবেন বলে তিনি সাংবাদিককে পাল্টা প্রশ্ন করেন এবং এক পর্যায়ে আমাদেরকে তার অফিসে চায়ের দাওয়াত দেন। তবে টোপের মুখে এক পর্যায়ে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি।

নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ পিন্টুর নাম ভাঙ্গিয়ে ১২শ টাকা করে ৯৩ গাড়ি থেকে ১লাখ ১১হাজার ৬শ টাকা নেওয়া হয়। মহিপালের টাকা উঠানোকে কেন্দ্র করে একইভাবে চৌমুহনী স্ট্যান্ড থেকেও সমহারে টাকা উঠানোর কথা জানিয়েছেন বাস মালিকরা।

হিসেব মতে থেকে ১ লাখ ১১ হাজার ৬শ টাকা করে নেওয়া হলে দুটি স্ট্যান্ড থেকে ২লাখ ২৩ হাজার ২০০ টাকা আদায় হয়। যদিও ফেনী সুগন্ধা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কামরুল চৌধুরী নিহত ব্যক্তিকে এক লাখ টাকা চাঁদার অংশ দেয়ার কথা বলেছিলেন।