সোনাগাজীতে জামাতে ৪০ দিন নামাজ পড়ে সাইকেল পুরস্কার পেল ২২ কিশোর

আপডেট : March, 30, 2024, 1:09 pm

সোনাগাজী প্রতিনিধি :
শিশু-কিশোরদেরকে নামাজের প্রতি আকৃষ্ট করে মসজিদমুখী করার লক্ষ্যে ফেনীরমসোনাগাজী উপজেলার বগাদানা জামে মসজিদ কমিটি পুরস্কারের ঘোষণা দিয়েছিলেন। সেই ঘোষণায় উদ্বুদ্ধ হয়ে টানা ৪০ দিন মসজিদে জামাতে নামাজ পড়ে সাইকেলসহ বিভিন্ন পুরস্কার জিতে নিয়েছে ২২ জন শিশু-কিশোর। শুক্রবার (২৯মার্চ) জুম্মার নামাজ শেষে মুসল্লিদের উপস্থিতিতে মসজিদের সামনে তাদের পুরস্কৃত করা হয়।
মসজিদের ইমাম ও মসজিদ কমিটির মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নেওয়া শিশু-কিশোরদের নাম রেজিস্ট্রেশন ও নিয়মিত নামাজের জামাত শেষে ইমামের স্বাক্ষর সংগ্রহ বাধ্যতামূলক ছিল।
শিশু-কিশোরদেরকে নামাজের প্রতি আকৃষ্ট করে মসজিদমুখী করার লক্ষ্যে এমন উদ্যোগ এলাকায় ব্যাপক প্রশংসিত হয়েছে। এমন ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকাবাসী।
বগাদানা জামে মসজিদ কমিটি সেক্রেটারি ডা: এম এ ইউসফ বলেন, মূলত শিশু-কিশোরদের নামাজের প্রতি উৎসাহ যোগাতে এমন আয়োজন করা হয়েছে। আমরা বলেছিলাম, ১০ বছরের শিশু থেকে ১৮ বছরের কিশোররা যদি ৪০ দিন ৫ ওয়াক্ত নামাজ জামাতের সঙ্গে আদায় করে, তাহলে প্রত্যেককে একটি করে বাইসাইকেল পুরস্কার দেওয়া হবে। এ ঘোষণায় উৎসাহিত হয়ে এলাকার শিশু-কিশোরা মসজিদে নামাজ আদায় শুরু করে। তাদের মধ্য থেকে ৪০ দিন জামাতে নামাজ পড়া যাচাই-বাছাই করে সাইকেল এবং বাকিদের টাকা পুরস্কার প্রদান করা হয়।
স্থানীয় অভিবাবকরা এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করে বলেন, এ কার্যক্রম বাচ্চাদের নামাজের প্রতি আগ্রহী করে তুলেছে। আমরা বিষয়টি কিছু দিন ধরে লক্ষ্য করছি যে, ছেলেরা নামাজে নিয়মিত আসছে। তাদের পদচারণায় মসজিদ সব সময় মুখরিত থাকত।
বাইসাইকেল প্রতিযোগীতায় যাহারা উত্তীর্ন হয়েছেন , মেহেদী হাসান, সাফাত আল তাওসিপ , মো: আশরাফুল হক , মেহেদী হাসান , তামিম উদ্দিন ( সোহান) , মো: মোস্তাফিজুর রহমান , মো: রহীম, তাসনিমুল ইসলাম , নুরের জামান (মারুপ) , মো: সাজেদুল ইসলাম , সাজেদুল ইসলাম , আরমান আলা উদ্দিন , ওমায়ের হোসেন , তাজুল ইসলাম , শাখাওয়াত হোসেন , ইমরান হোসেন (মেহরাজ), রিয়াদুল ইসলাম , দেলোয়ার হোসেন , তৌহিদুল ইসলাম , আবদুল্লাহ আল মামুন , তানবীরুল ইসলাম ।
দুই হাজার টাকা করে পেলেন, ছালেহ আহাং ,মো: ইয়াছিন , মো:ইউসুফ, আতিকুল ইসলাম ,আতিকুর রহমান , মো: দুলাল ।
পুরস্কারপ্রাপ্তরা তাদের অনুভূতি জানাতে গিয়ে বলেন, আমরা এ পুরস্কার পেয়ে অত্যন্ত খুশি।